Templates by BIGtheme NET
Home / বিদেশ / সু চি’র জয় মেনে অবশেষে সেনাদের বার্তা

সু চি’র জয় মেনে অবশেষে সেনাদের বার্তা

তিনদিন আগেই মায়ানমারের ভবিষ্যৎ পরিষ্কার হয়ে গেছে সবার কাছে। বিপুল ভোটে জয়ী হয়ে মায়ানমারে ক্ষমতা দখলের পথে আউং সান সু চি-র ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি)। ভোটে জিতলেও সুচির কাছে ক্ষমতা হস্তান্তর নিয়ে সংশয় ছিল।

এতদিনে গণতন্ত্রের জয়কে স্বীকৃতি দিয়ে এনএলডি-কে অভিনন্দন জানাল সেনা এবং বর্তমান শাসক দল ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (ইউএসডিপি)।

১৯৬২ থেকে গোটা দেশের ক্ষমতা নিজেদের হাতে কুক্ষিগত রেখেছে মায়ানমার সেনা। ২০১১ থেকে দেশ শাসন করছে ইউএসডিপি। তবে এতদিন ধরে তাদের পিছনে ছিল সেনারই সমর্থন। এত বছর নিজেদের কর্তৃত্ব বজায় রাখার পরে অবশেষে দেশে সাধারণ নির্বাচন করাতে রাজি হয়েছিল সেনা।

গত রোববার ছিল সেই ভোট। গণতান্ত্রিক পদ্ধতিতে দেশ গড়ার সুযোগ সেদিন পুরোপুরি উসুল করে নিয়েছিলেন সাধারণ মানুষ। ভোট পড়েছিল প্রায় ৮০ শতাংশ।

সোমবার থেকে শুরু হয় ভোট গণনা। স্পষ্ট হয়ে যায়, বিপুল ভোটে জিতে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পেতে চলেছে এনএলডি। কিন্তু মাঝখানে সু চি-র দলের সেই জয়ই ঘোষণা করতে গড়িমসি করেছে সেনা ও বর্তমান শাসক দল ইউএসডিপি।

আজ সেনা ও শাসক দল উভয়েই তাদের ফেসবুক পেজে সু চি ও তার দলকে অভিনন্দন জানিয়েছে। নতুন সরকার গঠনে তারা এনএলডি-র পাশে থাকার আশ্বাসও দিয়েছে।

মায়ানমারের প্রেসিডেন্টের মুখপাত্র ফেসবুকে লিখেছেন, ‘এত মানুষের সমর্থন জোগাড় করতে পারায় চেয়ায়পারসন আউং সান সু চি ও তার দলকে অভিনন্দন।’ সেনা নিজেদের ফেসবুক পেজে লিখেছে, ‘ভোটে এত ভাল ফল করায় এনএলডি-কে অভিনন্দন।’

তবে এত জনসমর্থন পেয়ে ক্ষমতায় এলেও প্রেসিডেন্টের গদিতে বসতে পারবেন না নোবেলজয়ী সু চি। তার সন্তানরা বিদেশের নাগরিক, এই যুক্তিতে সু চি-কে প্রেসিডেন্টের পদ থেকে দূরে সরিয়ে রাখা হয়েছে। আর ইতিমধ্যেই সংবিধান সংশোধন করে পার্লামেন্টের এক চতুর্থাংশ আসনও দখল করে রেখেছে তারা।

ক্ষমতা হস্তান্তরে সেনা এনএলডি-কে সাহায্য করবে বলেও ঘোষণা করে দিয়েছে। কিন্তু এত কিছুর মধ্যেও একটা প্রশ্ন থেকেই যাচ্ছে। প্রেসিডেন্ট না হতে পারলেও পরোক্ষে সু চি-ই দেশ চালাবেন বলে মনে করছেন অনেকে।

About admin

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful