Templates by BIGtheme NET
Home / জাতীয় / শুভ জন্মদিন হুমায়ূন আহমেদ

শুভ জন্মদিন হুমায়ূন আহমেদ

বছর ঘুরে জন্মদিন আসত, তবে তাঁর মধ্যে দেখা যেত না তেমন উচ্ছ্বাস। কেক কাটা, মোম জ্বালানো, বেলুন সাজানো ইত্যাদি আনুষ্ঠানিকতা পছন্দ করতেন না তিনি। কিন্তু স্বজন, সুহূদ আর শুভানুধ্যায়ীদের ভালোবাসায় শেষ পর্যন্ত তাঁর জন্মদিনটি ঠিকই হয়ে উঠত আনন্দময়, উৎসবমুখর। তিনি নেই, তবু আজ ১৩ নভেম্বর তেমনি আনন্দের মধ্য দিয়েই বাংলা সাহিত্যের জননন্দিত লেখক, নাট্যকার ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদের জন্মদিন উদ্‌যাপন হবে। শুভ জন্মদিন হুমায়ূন আহমেদ।
১৯৪৮ সালের এই দিনে নেত্রকোনার মোহনগঞ্জ উপজেলার দৌলতপুর গ্রামে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন হুমায়ূন আহমেদ। দেশের সবচেয়ে জননন্দিত এই কথাশিল্পীর জন্মবার্ষিকীতে বিশেষ প্রবন্ধ, নিবন্ধসহ নানা প্রতিবেদন ছেপেছে পত্রিকাগুলো। লেখকের জন্মদিন উপলক্ষে পরিবারের পাশাপাশি বিভিন্ন সংগঠন ও টিভি চ্যানেল আয়োজন করেছে নানা কর্মসূচি ও অনুষ্ঠানমালা।
গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত ১২টার পর লেখকের ধানমণ্ডির ‘দখিন হাওয়া’ ফ্ল্যাটে কাটা হয়েছে জন্মদিনের কেক। হুমায়ূন আহমেদকে স্মরণ করে দুই ছেলে নিষাদ ও নিনিতকে নিয়ে কেক কেটেছেন লেখকের সহধর্মিণী মেহের আফরোজ শাওন।
এদিকে জন্মদিনের আয়োজন প্রসঙ্গে হুমায়ূন আহমেদের ছোট ভাই আহসান হাবীব বলেন, ‘পরিবারের পক্ষ থেকে আজ আমরা ভাই-বোনরা নুহাশপল্লীতে যাব। সেখানে তাঁর সমাধিসেৌধে শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি জিয়ারত করব।’
হুমায়ূন আহমেদের স্ত্রী শাওন জানিয়েছেন, একই দিনে তিনিও দুই ছেলেকে নিয়ে নুহাশপল্লীতে যাবেন। সেখানে মিলাদ মাহফিল ও এতিমদের মধ্যে খাদ্য বিতরণ করা হবে। এ ছাড়া হুমায়ূন স্মৃতিফলক উদ্বোধনের কথা রয়েছে।
আজ শুক্রবার বিকেলে সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের উন্মুক্ত প্রাঙ্গণে শুরু হচ্ছে ৯ দিনব্যাপী হুমায়ূন আহমেদের একক বইমেলা। হুমায়ূনের বইয়ের প্রকাশকদের আয়োজিত এ মেলার উদ্বোধন করবেন লেখকের অনুজ শিক্ষাবিদ ও প্রখ্যাত কথাসাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবাল। আজ চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে এবি ব্যাংক-চ্যানেল আই হিমু মেলা। সকাল ১০টায় হুমায়ূন আহমেদের পরিবারের সদস্যরা বিশষ্টিজনদের সঙ্গে নিয়ে মেলা উদ্বোধন করবেন। মেলায় থাকবে হুমায়ূন আহমেদের জীবন ও কর্ম নিয়ে বিশষ্টিজনদের স্মৃতিচারণা, হুমায়ূন আহমেদ রচিত সংগীত পরিবেশনা, চিত্রাঙ্কন ইত্যাদি। মেলা সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই।
হুমায়ূন আহমেদের পৈতৃক বাড়ি নেত্রকোনার কেন্দুয়া উপজেলার রোয়াইলবাড়ী ইউনিয়নের কুতুবপুর গ্রামে দিনভর আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচির আয়োজন করেছে। এ ছাড়া তাঁর জন্মস্থান নেত্রকোনার মোহনগঞ্জে লেখকের জন্মদিন উদ্‌যাপনের আনুষ্ঠানিকতার আয়োজন করেছে স্থানীয়রা।
হুমায়ূনভক্ত তরুণ প্রজন্মের সংগঠন ‘হিমু পরিবহন’ গতকাল বৃহস্পতিবার রক্তদান কর্মসূচি পালন করেছে। সংগৃহীত রক্ত ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে হস্তান্তর করা হয়েছে। ঢামেকে যেসব রোগীর কেমো দেওয়া হবে তাদের অর্থ সহায়তা দেবে হিমু পরিবহন।
হুমায়ূন আহমেদের বাবা ফয়জুর রহমান আহমেদ ছিলেন পুলিশ কর্মকর্তা। তিনি মুক্তিযুদ্ধে পাকিস্তানি বাহিনীর হাতে শহীদ হন। হুমায়ূনের মায়ের নাম আয়েশা ফয়েজ। উল্লেখ্য, ২০১২ সালের ১৯ জুলাই যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে শেষনিঃশ্বাস ত্যাগ করেন হুমায়ূন আহমেদ।

About admin

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful