Templates by BIGtheme NET
Home / জাতীয় / যেমন হলো প্রথম চার ঘন্টার ভোট

যেমন হলো প্রথম চার ঘন্টার ভোট

বিক্ষিপ্ত সংঘর্ষ, অনিয়ম আর বর্জনের মধ্য দিয়ে ২৩৪টি পৌরসভার নির্বাচনের ভোটগ্রহণ চলছে। তবে শীতের সকালে নির্বাচনী উষ্ণতায় দেশের বেশিরভাগ ভোট কেন্দ্রে দীর্ঘ সাতবছর পর নৌকা ধানের শীষের লড়াইয়ে দীর্ঘ লাইনে দাড়ান ভোটাররা। এখন পর্যন্ত নির্বাচনী সহিংসতায় দুই কিউন্সিলর প্রার্থীর মধ্যে সংর্ঘে চট্টগ্রামের সাতকানিয়ায় নিহত হয়েছেন একজন। আর প্রথম চার ঘন্টায় স্থগিত হয়েছে ছয়টি পৌর এলাকার দশটি কেন্দ্রের ভোটগ্রহণ।

সকাল আটটায় ভোটগ্রহণ শুরুর পর দশটার দিকে নির্বাচন কমিশনে গিয়ে নির্বাচনের প্রথম আড়াই ঘন্টায় ৬০ টি ভোটকেন্দ্র দখরের অভিযোগ করে বিএনপির একটি প্রতিনিধি দল। তবে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল কমিশনে দাবি করেছেন ভোট নিরপেক্ষ হচ্ছে।  আলাদাভাবে প্রধান দুই দল তাদের দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এরই মধ্যে পাল্টপাল্টি অভিযোগ করেছেন নির্বাচন নিয়ে।

সংঘর্ষের ঘটনা

বরগুনা

বরগুনা পৌরসভার গগন মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে উত্তেজিত জনতার সঙ্গে পুলিশের সংঘর্ষে সদর থানার ওসি, প্রিজাইডিং অফিসার এবং সাংবাদিকসহ অন্তত ৫০ জন আহত হয়েছে। ভোটগ্রহণ শুরু হতেই সকাল ৯টায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী অ্যাডভোকেট কামরুল আহসান মহারাজের পক্ষে একদল সন্ত্রাসী কেন্দ্র দখল করে ভোট কারচুপির চেষ্টা চালায়। এ ঘটনায় সাময়িকভাবে ভোটগ্রহণ স্থগিত করে রিটার্নিং কর্মকর্তা।

জামালপুর

জামালপুরের দেওয়ানগঞ্জে পৌরসভা নির্বাচনে আব্দুল খালেক মেমোরিয়াল কলেজ ভোটকেন্দ্রে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সকাল সাড়ে ৯টার দিকে এ ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।

চাঁদপুর  

চাঁদপুরের দক্ষিণ মতলব পৌরসভায় মেয়র প্রার্থী আওলাদ হোসেনের কর্মীদের বিরুদ্ধে ব্যালটবাক্স ছিনতাই এর অভিযোগ উঠেছে। সকাল সাড়ে ৯টার দিকে পৌরসভার ২নং ওয়ার্ডের বাইশপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। সে সময় কেন্দ্রের পুলিশ ১৫ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। সেখানে দায়িত্বরত পুলিশের উপপরিদর্শক (এসআই) সাহাবউদ্দিন সংবাদমাধ্যমকে বলেন, ছিনতাইয়ের পর কিছুক্ষণ ভোটগ্রহণ বন্ধ ছিলো। অবশিষ্ট ব্যালটবাক্স দিয়েই পুনরায় ভোটগ্রহণ শুরু করা হয়েছে।

হবিগঞ্জ

হবিগঞ্জ পৌরসভার একটি কেন্দ্রে পরপর তিনটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে জানা গেছে। জে কে এন হাইস্কুল কেন্দ্রে সাড়ে দশটার দিকে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। তবে এতে কেউ হতাতত হয়নি। সেসময় আশেপাশের এলাকা থেকে লোকজন সরিয়ে নেয় পুলিশ। তবে ওই কেন্দ্রে ভোটগ্রহণ চলছে।

কুয়াকাটা

কুয়াকাটা সদর পৌরসভার একটি ভোটকেন্দ্রে আওয়ামী লীগ ও বিএনপির মেয়র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে।  সকালে ভোটগ্রহণ শুরু হওয়ার দেড় ঘণ্টার মাথায় পৌর সভার ৮ নং ওয়ার্ডের পাঞ্জুপাড়া বিদ্যালয় ভোটকেন্দ্রে দুই গ্রুপের মধ্যে দফায় দফায় সংঘর্ষ বাধে। ভোটকেন্দ্রে ঢুকে ভাঙচুর করে দুই গ্রুপের সমর্থকরা। সেসময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে।

ভোটগ্রহণ স্থগিত

কুমিল্লা ও মাদারীপুর

ভোট শুরুর আগে ব্যালটে সিল দিয়ে রাখার অভিযোগে কুমিল্লার বরুড়া উপজেলার লতিফপুর এবং মাদারীপুরের কালকিনি উপজেলার কাষ্ঠগড় ও দক্ষিণ জোনারদণ্ডি তিনটি কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন।

চট্টগ্রাম

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার আসলাতুন চৌধুরী ফোরকানিয়া মাদ্রাসা ও গাছবাড়িয়া এ এন জে উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। বুধবার সকালে পৌনে ৯টার দিকে এ নির্দেশ দেন নির্বাচন কমিশন সচিব।

আটক ও জরিমানা 

কুমিল্লা 

কুমিল্লার লাকসাম পৌরসভার ধামুইচা এলাকায় ভোট ‍দিতে বাধা দেয়ায় দেশীয় অস্ত্রসহ পাঁচজন যুবককে আটক করেছে পুলিশ। স্থানীয় লোকজনের অভিযোগের প্রেক্ষিতে তাদের আটক করে পুলিশ। স্থানীয়সূত্রে জানা যায়, আটকরা পৌর এলাকার বিভিন্ন মোড়ে দাঁড়িয়ে ভোটারদের ভোট কেন্দ্রে ভোট না দেয়ার জন্য ভয় দেখাচ্ছিলেন। তাৎক্ষণিক ভাবে আটক যুবকদের নাম জানা যায়নি বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা।

মেহেরপুর

মেহেরপুর জেলার গাংনী উপজেলার চৌগাছা গ্রামে জাল ভোট দেওয়ার অপরাধে রাসেল (১৮) নামের এক যুবককে আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত। সকালে জাল ভোট দেওয়ার সময় ওই যুবককে আটক করা হয়। আটক যুবকের ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলেও জানান তিনি।

ভোট বর্জন 

নড়াইলে কালিয়া পৌরসভা নির্বাচনে ভোট কারচুপির অভিযোগে বিএনপি মেয়র প্রার্থী এস এম ওয়াহিদুজ্জামান ভোট বর্জনের ঘোষনা দিয়েছেন। সকাল আটটায় ভোটগ্রহণ শুরু হওয়ার কিছু সময় পর তিনি এ ঘোষণা দেন।

বিএনপি ও আওয়ামী লীগ নেতাদের বক্তব্য  

ভোটগ্রহণের আড়াই ঘণ্টার মধ্যে ক্ষমতাসীনরা ৬০টি কেন্দ্র দখল করে নিয়েছে বলে নির্বাচন কমিশনে অভিযোগ করেছে বিএনপি। সকালে নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজের সঙ্গে বৈঠককালে এ অভিযোগ করেন বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা ড. ওসমান ফারুক।

পৌর নির্বাচনী এলাকায় বিভিন্ন ভোটকেন্দ্র থেকে এজেন্ট বের করে দেওয়ার অভিযোগ করেছে বিএনপি। রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সকালে সংবাদ সম্মেলনে দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ অভিযোগ করেন।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বিএনপি বারবার উত্তেজক কথা বলছে নির্বাচন ঘিরে। এ ধরনের কথা তারা বলবেন এটা আমরা আগে থেকেই আশঙ্কা করেছিলাম। সকাল ১০টায় ধানমন্ডি আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে নির্বাচন নিয়ে বিএনপির বক্তব্যের প্রতিক্রিয়ায় এ কথা বলেন তিনি।

About admin

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful