Templates by BIGtheme NET
Home / খেলাধুলা / মেসি কোপা আমেরিকায় খেলবেন

মেসি কোপা আমেরিকায় খেলবেন

আর্জেন্টিনা বিপর্যস্ত হবে, মেসি মন খারাপ করে মাঠ ছাড়বেন। অতঃপর ফুটবল বিশ্বে আলোচনার ঝড় উঠবে—জাতীয় দলের হয়ে লিওনেল মেসি আর খেলবেন তো? এ যেন এক নতুন ধারাই তৈরি হয়ে গেছে!

২০১৬ কোপা আমেরিকার ফাইনালে টাইব্রেকারে চিলির কাছে আর্জেন্টিনার হেরে যাওয়ার পরের ঘটনা এখনো হয়তো সবার মনে আছে। ২০১৪ বিশ্বকাপের পর ২০১৫ ও ২০১৬ কোপা আমেরিকা—টানা তিনটি ফাইনালে উঠেও শিরোপা জিততে না পারায় চারদিক থেকে সমালোচনার তির ছুটে গেছে মেসির দিকে। একদিকে আর্জেন্টিনার হয়ে কিছু জিততে না পারার হতাশা, অন্যদিকে সমালোচনা—সব মিলিয়ে জাতীয় দলকে বিদায় বলে দিয়েছিলেন মেসি।

মেসি অবসরের ঘোষণা দেওয়ার সঙ্গে সঙ্গেই ফুটবল বিশ্বে শুরু হয়ে যায় তাঁকে ফেরানোর আকুতি। সেবার ডিয়েগো ম্যারাডোনাসহ আরও অনেকের অনুরোধে অবসর ভেঙে ফেরেন মেসি। ফেরার পর আর্জেন্টিনাকে পাইয়ে দিয়েছেন রাশিয়া বিশ্বকাপের টিকিট। কিন্তু ফ্রান্সের কাছে হেরে বিশ্বকাপের শেষ ষোলো থেকেই বিদায় নেওয়ার পর আবারও সেই পুরোনো সমালোচনা—মেসি যতটা আর্জেন্টিনার, তার চেয়ে বেশি বার্সেলোনার। আবার মেসির মন খারাপ, জাতীয় দলের সঙ্গে আবার তাঁর আড়ি!

২০১৮ বিশ্বকাপের পর জাতীয় দল থেকে নিয়েছিলেন স্বেচ্ছা অবসর। আর্জেন্টিনার টিম ম্যানেজমেন্ট যেটাকে বলছিল বিশ্রাম! সেই বিশ্রাম শেষে মেসি আবার জাতীয় দলে ফিরেছেন গত শুক্রবার, ভেনেজুয়েলার সঙ্গে প্রীতি ম্যাচ দিয়ে। কিন্তু মেসির প্রত্যাবর্তনের দিনে আর্জেন্টিনা হেরে গেছে ৩-১ গোলে। এবার অবশ্য মেসির মন খারাপ বা জাতীয় দল থেকে দূরে থাকার কোনো খবর পাওয়া যায়নি। তবে চোট পেয়েছেন ওই ম্যাচে, মরক্কোর সঙ্গে গতকালের প্রীতি ম্যাচটি খেলতে পারেননি।

ফুটবল বিশ্ব অবশ্য মেসিকে নিয়ে আলোচনায় বিরতি দেয়নি। আলোচনার সুর এবার এ রকম—মেসি কোপা আমেরিকায় কি খেলবেন? উত্তরটা দিয়ে দিয়েছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি, ‘কোপা আমেরিকায় খেলবে মেসি। ভেনেজুয়েলার সঙ্গে খেলার পর এই ম্যাচ নিয়েই কথা হয়েছে আমাদের, ভবিষ্যৎ নিয়ে নয়। তাকে খুব অনুপ্রাণিত মনে হয়েছে। ভালো একটি দল গড়ে তুলতে আমরা কাজ করব।’

নয়টি লা লিগা ও চারটি চ্যাম্পিয়নস লিগসহ বার্সেলোনার হয়ে ছোট-বড় ৩২টি শিরোপা জিতেছেন মেসি। আর্জেন্টিনার হয়ে সাফল্য বলতে ২০০৫ সালের যুব বিশ্বকাপ ও ২০০৮ অলিম্পিকের সোনা জয়। মেসি কীভাবে জাতীয় দলের হয়ে কিছু জিতবেন, ১৯৯৩ সালের কোপা আমেরিকার পর থেকে শিরোপার মুখ দেখেনি আর্জেন্টিনাই। আগামী ১৪ জুন থেকে ব্রাজিলে শুরু কোপা আমেরিকায় সেই শিরোপা-খরা কাটাতে চায় আর্জেন্টিনা।

ফুটবল বিশ্বে আরেকটি আলোচনাও আছে, শিরোপা-খরা কাটাতে হলে আর্জেন্টিনাকে মেসিনির্ভরতা থেকে বেরিয়ে আসতে হবে। কোপা আমেরিকায় নামার আগে স্কালোনি সেদিকেই নজর দিচ্ছেন, ‘আমরা যাতে মেসিনির্ভর না হয়ে পড়ি, তা নিয়ে কাজ করতে হবে। তবে এটা ঠিক যে সে আমাদের ম্যাচ জিততে সহায়তা করবে।’ ১৯৮৬ বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা দলের ফরোয়ার্ড ভালদানো কথা বলেছেন আর্জেন্টিনার এই দলের মেসিনির্ভরতা নিয়ে, ‘আর্জেন্টিনার উন্নতি করার জায়গাটা মেসি নয়; মেসির সঙ্গে যারা আছে, তারা। ওরা এখনো আশা করে, মেসি একাই সব করে দেবে। আসলে তো করতে হবে পুরো দল মিলে। সব সময় দলের সেরা খেলোয়াড়ের ওপর সব দায়িত্ব চাপিয়ে দেওয়াটা আমার মতে ঠিক চিন্তা নয়।’

About Tareq Hossain

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful