Templates by BIGtheme NET
Home / বিনোদন / মুক্তির আগেই শাহরুখ-কাজলের ছবি হিট

মুক্তির আগেই শাহরুখ-কাজলের ছবি হিট

শাহরুখ-কাজল জুটি মানেই ছবি হিট। এই ধারণাকেই রোহিত শেট্টি ব্যবহার করেছেন তাঁর নতুন ছবি ‘দিলওয়ালে’–র ক্ষেত্রে। কিন্তু সে তো বিপণন কৌশল। আখেরে দর্শকের ‘দিল’ ভরাতে পারবে কি শাহরুখ-কাজল জুটির নতুন ছবি ‘দিলওয়ালে’?

১৯৯৫-এর ২০ অক্টোবর মুক্তি পেয়েছিল যশ চোপড়ার প্রযোজনায় এবং আদিত্য চোপড়ার পরিচালনায় শাহরুখ-কাজল জুটির ছবি ‘দিলওয়ালে দুলহনিয়া লে যায়েঙ্গে’। গত বছরের ডিসেম্বরে ২০ বছর পূর্ণ করে এই ছবি। টানা এক হাজারেরও বেশি সপ্তাহ ধরে মুম্বাইয়ের মারাঠা মন্দির প্রেক্ষাগৃহে দেখানো হয়েছে এই ছবি। এমন কোনও দিন ছিল না, যেদিন সিনেমা হলে এই ছবির প্রদর্শনে দর্শকের ভিড় ছিল না। ভারতীয় সিনেমার ইতিহাসে এমন ঘটনা অভূতপূর্ব। ১৯৯৬–তে রাজ-সিমরানের এই প্রেম কাহিনী পেয়েছিল সেরা ছবি, সেরা অভিনেতা, সেরা অভিনেত্রীসহ মোট দশটি ফিল্মফেয়ার পুরস্কার। এটাই প্রথম ভারতীয় ছবি যার নির্মাণ প্রায় ৩০ মিনিট ধরে দেখানো হয়েছিল দূরদর্শনে। ৪ কোটি টাকার এই ছবি ব্যবসা করেছিল ২০ কোটি টাকার। কী বলা যাবে একে? শাহরুখ-কাজল জুটির ম্যাজিক? হয়ত তাই। এই যে শাহরুখ-কাজল জুটিটাই হিন্দি সিনেমার ক্ষেত্রে একটা মিথ হয়ে উঠল, তার পেছনে এই ‘দিলওয়ালে দুলহনিয়া লে যায়েঙ্গে’–র অবদান কম নয়।
অবশ্য শুধু এটাই নয়। শাহরুখ এবং কাজল একসঙ্গে অভিনয় করেছেন ১১টি ছবিতে। প্রথম ছবি ১৯৯৩–তে মুক্তি পাওয়া ‘বাজিগর’। এই ছবি লাভ করেছিল সাত কোটি পঁচাত্তর লক্ষ টাকা। ১৯৯৫–তে মুক্তি পাওয়া ‘করণ অর্জুন’ লাভ করেছিল ৩২ কোটি ১৫ লক্ষ টাকা। ১৯৯৮–তে মুক্তি পাওয়া ‘ডুপ্লিকেট’ আয় করেছিল ৯ কোটি ২৫ লক্ষ টাকা। একমাত্র এই ছবিটিই হিট নয় শাহরুখ-কাজল জুটির। তবে খরচ উঠে গিয়েছিল এই ছবির। ১৯৯৮–তে মুক্তি পাওয়া ‘কুছ কুছ হোতা হ্যায়’ ব্যবসা করেছিল ৪৫ কোটি ২৫ লক্ষ টাকার। ২০০১-এ মুক্তি পাওয়া ‘কভি খুশি কভি গম’ ব্যবসা করেছিল ৪৭ কোটি টাকার। ২০০৩ থেকে ২০০৮ পর্যন্ত তিনটি ছবিতে শাহরুখ আর কাজলকে একসঙ্গে দেখা গিয়েছিল। ‘কাল হো না হো’, ‘ওম শান্তি ওম’ এবং ‘রব নে বনা দে জোড়ি’। তবে শাহরুখের নায়িকা নন, কাজল ছিলেন অতিথি শিল্পীর ভূমিকায়। তবে সুপারহিট হয়েছিল এই তিনটি ছবিই। ২০১০-এ আবার ফিরে আসে শাহরুখ-কাজল জুটি ‘মাই নেম ইজ খান’ ছবিতে। এই ছবি ব্যবসা করেছিল ৭২ কোটি ৭৫ লক্ষ টাকার। এর থেকেই ধারণা শাহরুখ আছেন, কাজল আছেন অথচ সেই ছবি ফ্লপ করবে, হতেই পারে না।
এই ধারণাকেই হাতিয়ার করতে চেয়েছেন পরিচালক রোহিত শেট্টি। কম পরিশ্রম করতে হয়নি তাঁকে। শাহরুখ এবং কাজলের দীর্ঘ ভুল বোঝাবুঝির অবসান ঘটাতে হয়েছে তাঁকে। আর তার ফলেই পাঁচ বছর পর আবার সিনেমায় ফেরত এল এই হিট জুটি। আজই মুক্তি পাচ্ছে ‘দিলওয়ালে’। জুটি মানেই হিট—সেই ধারণায় ছবির পরিবেশন সত্ত্বেও বিক্রি হয়েছে বেশ চড়া দামেই। ফলে মুক্তির আগেই বক্স অফিস হিসেবে বেশ সফল ‘দিলওয়ালে’। কিন্তু সে তো বিপণন কৌশল ছাড়া আর কিছুই নয়। যে কোনও ছবির আসল সাফল্য তো লুকিয়ে আছে দর্শকের হৃদয়ে। কাজেই কে বেশি ‘দিল’ ভরাতে পারল দর্শকের সেই জিজ্ঞাসা তো থাকলই।

সূত্র: আজকাল

About admin

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful