Templates by BIGtheme NET
Home / শিক্ষা / মান বেড়েছে ঢাবির আইটি সেবায়, গতিশীল ওয়াই-ফাই

মান বেড়েছে ঢাবির আইটি সেবায়, গতিশীল ওয়াই-ফাই

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ওয়াই-ফাইয়ের গতি নিয়ে শিক্ষার্থীদের নানা অভিযোগ দীর্ঘদিনের। ধীরগতির ওয়াই ফাই, বিভিন্ন ওয়েবসাইটে গুরুত্বপূর্ণ তথ্যের অভাব, সাইবার ক্যাফেতে অতি পুরাতন কম্পিউটারসহ আইটি ক্ষেত্রে নানা সমস্যার সম্মুখীন হয়ে আসছিল শিক্ষার্থীরা। তাদের এমন অভিযোগের কথা বিবেচনা করে সম্প্রতি আইটি ক্ষেত্রে অবকাঠামো উন্নয়ন, ওয়েবসাইটকে আরো তথ্যসমৃদ্ধকরণ ও এর নকশা পরিবর্তন এবং ব্যান্ডউইডথ বৃদ্ধির মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীদের ইন্টারনেট সেবার মান বাড়াচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সম্প্রতি শিক্ষক-শিক্ষার্থীদের উচ্চগতির ইন্টারনেট সেবা দিতে ইন্টারনেট ব্যান্ডউইডথ বাড়ানো হয়েছে প্রায় ৩ গুণ। বিশ্ববিদ্যালয়ের ওয়েব অ্যান্ড নেটওয়ার্কিং অপারেশন বিভাগ সূত্রে জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল ও গুরুত্বপূর্ণ ভবনগুলোয় শিক্ষক-শিক্ষার্থীদের ব্যবহার ও দাফতরিক কাজের জন্য রয়েছে প্রায় সাত হাজার ডেস্কটপ কম্পিউটার, ল্যাপটপ ও দুই শতাধিক ওয়াই-ফাই রাউটার। শিক্ষার্থীদের জন্য তথ্যপ্রযুক্তির সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে বিভিন্ন হল ও গুরুত্বপূর্ণ ভবনগুলোয় চালু করা হয় বিনামূল্যের ওয়াই-ফাই সেবা।

শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের ইন্টারনেট সেবা দিতে বিটিসিএল নীলক্ষেত এক্সচেঞ্জ থেকে ৩১০ এমবিপিএসের ইন্টারনেট ব্যান্ডউইডথ নেয়া হতো। প্রয়োজনের তুলনায় অপ্রতুল হওয়ায় ধীরগতির বিড়ম্বনা পেতে হতো শিক্ষক-শিক্ষার্থীদের। এ সমস্যার সমাধানে বিটিসিএল থেকে ৯০০ এমবিপিএস ব্যান্ডউইডথ নিতে শুরু করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ইন্টারনেট ব্যান্ডউইথ বাড়ানো প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, শিক্ষার্থীদের উচ্চগতির ইন্টারনেট সেবাদানে সম্প্রতি ব্যান্ডউইডথ বাড়ানো হয়েছে। ইন্টারনেট সেবার মানোন্নয়নের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার ও গবেষণাগারগুলোকে বিশ্বের উন্নত বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত করার লক্ষ্যে কাজ চলছে। ক্যাম্পাসে ইন্টারনেটভিত্তিক টেলিভিশন ও টেলিফোন ব্যবস্থা চালু প্রক্রিয়াধীন রয়েছে।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের যানবাহনে ওয়াই-ফাই চালু করা হবে। সর্বোপরি শিক্ষার্থীদের একটি বিশ্বমানের ইন্টারনেট সেবা দিতে এ খাতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বাজেটে ব্যয় বরাদ্দ বাড়ানো হবে।

এর আগে গেল বছরের ডিসেম্বরে শিক্ষক-শিক্ষার্থীদের ইন্টারনেট বিড়ম্বনা দূর ও নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা নিশ্চিত করতে পুরো ক্যাম্পাসকে আন্ডারগ্রাউন্ড ও ওভারহেড অপটিক্যাল ফাইবার ক্যাম্পাস নেটওয়ার্কের আওতায় এনেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের (হেকেপ) মাধ্যমে বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় এ প্রকল্প বাস্তবায়ন করা হয়।

দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের গুণগত মান পরিবর্তন না করায় প্রয়োজনীয় অনেক তথ্য পেতে ভোগান্তিতে পড়তে হতো শিক্ষক-শিক্ষার্থীদের। এ পরিস্থিতি বিবেচনায় প্রায় পাঁচ বছর পর সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটকে আরো তথ্যসমৃদ্ধ  করে মূল নকশায় পরিবর্তন এনেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

About admin

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful