Templates by BIGtheme NET
Home / বিশ্ব / প্রকাশ হলো নেতাজির গোপন ফাইল

প্রকাশ হলো নেতাজির গোপন ফাইল

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে প্রকাশিত হলো ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী সশস্ত্র মুক্তি সংগ্রামের নেতা নেতাজি সুভাষ চন্দ্র বসু সংক্রান্ত ৬৪টি গোপন ফাইল। শুক্রবার এই ফাইলের ডিজিটাল কপি তুলে দেয়া হয় বসু পরিবারের সদস্যদের হাতে।

শুক্রবার এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে কলকাতা ও পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশের হেফাজতে থাকা সুভাষ চন্দ্র বসু সংক্রান্ত ৬৪টি ফাইলের কপি নেতাজীর পরিবারের হাতে তুলে দেন কলকাতার পুলিশ কমিশনার সুরজিৎ কর পুরকায়স্থ। ওই সিডিতে সংকলিত রয়েছে ১২ হাজার ৭৪৪টি পাতা।

কলকাতার পুলিশ কমিশনার জানান, গুরুত্বপূর্ণ ফাইলগুলো প্রকাশের মাধ্যমে বিশাল এক কর্মযজ্ঞ সম্পন্ন হলো। ৬৪টি ফাইলের মোট ১২,৭৪৪টি পাতা ডিজিটাল পদ্ধতিতে প্রকাশ করা হয়েছে।

মূল ফাইলগুলো বর্তমানে কাচের ক্যাবিনেটের ভিতরে কলকাতা পুলিশের ডেপুটি কমিশনারের দপ্তরের পুলিশ মিউজিয়ামে প্রদর্শিত হচ্ছে। ১৯৩৭ সাল থেকে ১৯৪৭ সালের মধ্যে এই ফাইলগুলো খোলা হয়। কয়েকটি ফাইলে ৩শ’টি পর্যন্ত পাতা রয়েছে। রয়েছে সুভাষচন্দ্র ও তার বড় ভাই বিখ্যাত কংগ্রেস নেতা শরৎ চন্দ্র বসুর মধ্যে পত্রালাপের কপি। এছাড়া বিভিন্ন সময় নেতাজির ভাষণ সংক্রান্ত ব্রিটিশ গোয়েন্দা বিভাগের পর্যালোচনাও সংকলিত হয়েছে প্রকাশিত ফাইলে।

শুক্রবারের অনুষ্ঠানে নেতাজির পরিবারের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন পশ্চিম বঙ্গের ক্ষমতাসীন তৃণমূলের টিকিটে নির্বাচিত সাবেক সংসদ সদস্য তথা শরৎচন্দ্র বসুর পুত্রবধূ কৃষ্ণা বসু ও সুভাষ চন্দ্রের নাতি চন্দ্রকুমার বসু। আগামী সোমবার থেকে প্রকাশিত ফাইলগুলোর সিডি জনসাধারণের মাঝে বিতরণ শুরু হবে। আগে আসলে আগে পাবেন ভিত্তিতে এই সিডিগুলো বিতরণ হবে বলে জানিয়েছে কলকাতা পুলিশ।

উল্লেখ্য, গত ১১ সেপ্টেম্বর সুভাষ চন্দ্র বসু সংক্রান্ত কলকাতা পুলিশের হেফাজতে থাকা গোপন ফাইল প্রকাশের সিদ্ধান্ত নেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

About admin

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful