Templates by BIGtheme NET
Home / জাতীয় / পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক, অভিযান সোমবার

পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক, অভিযান সোমবার

কারাদণ্ড, অর্থদণ্ড, ব্যাংক ঋণ সুবিধা বন্ধ, লাইসেন্স বাতিল, আইআরসি বা ইআরসি বাতিলের বিধান রখে পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০ বাস্তবায়নে সাঁড়াশি অভিযান চালু হচ্ছে। আগামীকাল ৩০ নভেম্বর থেকে ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি পরিবহনে দেশের বিভাগ, জেলা, উপজেলা, থানা পর্যায়ে এ অভিযান পরিচালিত হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম। সচিবালয়ে আজ রবিবার সকালে এক সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী এ কথা বলেন। তিনি আরো বলেন, এ অভিযান মনিটরিংয়ের জন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম সচিবদের সমন্বয়ে ১০টি পৃথক মনিটরিং টিম গঠন করা হয়েছে। প্রতিমন্ত্রী বলেন, এ আইন বাস্তবায়নের লক্ষ্যে আগামী দুই মাসে যে পরিমাণ পাটের বস্তার প্রয়োজন হবে তা ইতোমধ্যে মজুদ রয়েছে। এসব সরবরাহ করবে রাষ্ট্রায়াত্ব প্রতিষ্ঠান বিজেএসসি।

মির্জা আজম বলেন, পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০ এর ধারা ১৪ অনুযায়ী পাটের মোড়ক ব্যবহার না করলে অনূর্ধ্ব এক বছর কারাদণ্ড বা অনধিক ৫০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে। এ অপরাধ পুনঃসংগঠিত হলে সর্বোচ্চ দণ্ডের দ্বিগুণ দণ্ডে দণ্ডিত করা হবে। এ ছাড়া ছয়টি পণ্যে পাটের মোড়ক ব্যবহার না করলে ব্যাংকঋণ সুবিধা প্রদান করা হবে না। ইতোমধ্যে তফসিলি ব্যাংকগুলো এ বিষয়ে নির্দেশনা জারি করেছে। একইসঙ্গে চাতাল মিল মালিকগণ পাটের ব্যাগ ব্যবহার না করলে খ্যাদ্য মন্ত্রণালয় তাদের লাইসেন্স বাতিল করবে। পাশাপাশি আমদানি ও রফতানিকালে পাটের ব্যাগ ব্যবহার না করলে বাণিজ্য মন্ত্রণালয় আইআরসি বা ইআরসি বাতিল করবে।

তিনি বলেন, সড়ক, মহাসড়ক, চাল উৎপাদকারী এলাকাসহ ঢাকার প্রবেশমুখ ও দেশের স্বরাষ্ট্র, পরিবেশ ও বন, নৌ পরিবহণ, সড়ক পরিবহণ, বস্ত্র ও পাট মন্ত্রণালয়, পাট অধিদফতর, পরিবেশ অধিদফতর, স্থলবন্দর কর্তৃপক্ষ, বিআইডাব্লিউটিএ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও র‌্যাবের সহায়তায় এ সাঁড়াশি অভিযান পরিচালিত হবে। প্রাথমিক অবস্থায় আমরা বাস, ট্রাক, পিকআপে পরিবহণযোগ্য ৫০ কেজির প্লাস্টিক বা পলিথিনের বস্তা ব্যবহার রোধে অভিযান পরিচালনা করব। পরবর্তী সময়ে আমরা এক থেকে পাঁচ বা দশ থেকে বিশ কেজির প্লাস্টিক বা পলিথিনের বস্তা ব্যবহার রোধে অভিযান পরিচালনা করা হবে।

About admin

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful