Templates by BIGtheme NET
Home / তথ্যপ্রযুক্তি / নারী রোবট ‘সোফিয়া’ আসছে বাংলাদেশে

নারী রোবট ‘সোফিয়া’ আসছে বাংলাদেশে

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক :

বছর ঘুরে আবারও শুরু হতে যাচ্ছে তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের সবচেয়ে বড় প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড’। আগামী ৬-৯ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টার (বিআইসিসি)-তে পঞ্চম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে তথ্যপ্রযুক্তির এই মহাযজ্ঞ।

এই মহাযজ্ঞে অংশগ্রহণ করবে জীবন্ত মানুষের মতো দেখতে বিশ্বের আলোচিত রোবট ‘সোফিয়া’। হংকংয়ের হ্যানসন রোবটিক্স এই ‘নারী’ রোবটটির নির্মাতা। কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন নারী রোবট, গত মাসে সৌদি আরবের নাগরিকত্ব পেয়েছে। পৃথিবীতে কোনো রোবটকে নাগরিকত্ব দেওয়ার ঘটনা এটাই প্রথম।

বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে ৬ ডিসেম্বর, ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী অনুষ্ঠানের পর বেলা আড়াইটা থেকে বিকাল সাড়ে চারটা পর্যন্ত উপস্থিত থাকবে রোবট সোফিয়া। সঙ্গে থাকবেন তার নির্মাতা ড. ডেভিড হ্যানসন। এ সময় সোফিয়াকে দেখা এবং তার সঙ্গে কথা বলা যাবে। কৃত্রিম বুদ্ধিমত্তার এই যন্ত্রমানবীকে নিয়ে দুইটি প্রশ্নোত্তর সেশন অনুষ্ঠিত হবে। একটি হবে সাংবাদিকের সঙ্গে, অন্যটি হবে তরুণ অ্যাপ ডেভেলপার, গেম ডেভেলপার, সফটওয়্যার ডেভেলপার এবং উদ্ভাবকদের সঙ্গে।

খ্যাতনামা হলিউড অভিনেত্রী অড্রে হেপবার্নের চেহারার আদলে ২০১৫ সালে তৈরি করা হয় রোবট সোফিয়াকে। সোফিয়ার মাথার পেছনের দিকটা যন্ত্রাংশের, তবে সামনে দিক থেকে পুরোপুরি মানুষের মতোই দেখতে। রোবটটিকে জীবন্ত দেখাতে এর শরীরে সিলিকন ত্বক ব্যবহার করা হয়েছে।

সবচেয়ে বিস্ময়কর ব্যাপার হচ্ছে, রোবট সোফিয়া মানুষের মতোই ঘাড় ঘুরিয়ে কথা বলতে পারে এবং কথানুসারে তার মুখে বিভিন্ন অভিব্যক্তি ফুটিয়ে তুলতে পারে। ভ্রু কোচকানো, হাসি, বিস্ময় প্রকাশ- এরকম ৬২ ধরনের অভিব্যক্তি মুখে ফুটিয়ে তুলতে পারে সোফিয়া।

About Tareq Hossain

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful