Templates by BIGtheme NET
Home / স্বাস্থ্য / দৃষ্টিশক্তি ঠিক রাখতে যে ৮টি খাবার খুব জরুরি

দৃষ্টিশক্তি ঠিক রাখতে যে ৮টি খাবার খুব জরুরি

অনেকেই হয়তো জানেন যে বিট আর গাজর দুটোই চোখের দৃষ্টি বাড়ায়। কিন্তু একটা বয়েসের পর মানুষের দৃষ্টিশক্তি কমতে শুরু করে। কিন্তু এমন কিছু ফল‚ তরিতরকারি ও অন্যান্য খাবার আছে যা এটা রোধ করতে পারে। আজকে চোখ রাখবো সেই তালিকায়।


পালং শাক : পালং শাকে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট আছে। যা মাংস পেশী মজবুত করে আর চোখে ছানি পড়তে দেয় না। অবশ্য শুধু বয়স্করাই নয় সবারই পালং শাক খাওয়া উচিত।


পেঁপে : পেঁপে তে ভিটামিন A আর ফ্ল্যামবয়েড থাকে যা Mucus Membrane এর ক্ষতি হতে দেয় না এবং এর ফলে চোখের দৃষ্টি ভালো হয়, সংক্রমণের হাত থেকে বাঁচায়।


কুমড়ো : মাত্র ১০০ গ্রাম কুমড়োর মধ্যে ৮,৫১৩ IU ভিটামিন A থাকে। ভালো দৃষ্ট শক্তির জন্য এটা যথেষ্ট।


কমলালেবু : রোজ একটা করে কমলালেবু খেলে চোখের Mucus Membrane তো ভালো থাকবেই এছাড়াও আপনার দৃষ্টিশক্তি বাড়বে। এছাড়াও চোখ বেশি আলো অ্যাবসর্ব করতে পারে ফলে অন্ধ হওয়ার আশঙ্কাও কমে যায়।


টমেটো : ‘আজকাল কিন্তু ডাক্তাররা বলছেন A tomato a day might help you keep vision problems away. এতে লাইকোপেন পাওয়া যায়। এটি এমন একটি কম পাউন্ড যা চোখকে ক্ষতিকারক UV রশ্মি থেকে সুরক্ষা দেয়। এছাড়াও টমেটোতে ভিটামিন E আছে যা রেটিনাকে ড্যামেজ হতে দেয় না, দৃষ্টিশক্তি ভালো রাখে।

আতা : এতে প্রচুর পরিমাণে ভিটামিন C আর A আছে যা দৃষ্টিশক্তি বাড়ায়। এছাড়ও এতে ভিটামিন B2 পাওয়া যায় যা চোখের Free Radical এর ক্ষতি হতে দেয় না।


পেস্তা বাদাম : বিকেলে খিদে পেলে একমুঠো পেস্টা বাদাম খুব ভালো অপশন হতে পারে। নিয়মিত পেস্তা বাদাম খেলে চোখের ম্যাকুলা ডিজেনারেশন কমে যায়। এছাড়াও চোখের Free Radical Damage কমিয়ে দেয় যার ফলে রাতকানা হওয়ার সম্ভবনা কমে যায়।

ডিম : আপনার জানেন কি চোখের সুরক্ষার জন্য প্রোটিন খুব দরকারী। ডিমের কুসুম দৃষ্টিশক্তি ভালো করে‚ ছানি পড়তে দেন না এবং চোখের বিভিন্ন সমস্যার হাত থেকে বাঁচায়।

About admin

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful