Templates by BIGtheme NET
Home / খেলাধুলা / জাতীয় লিগে বিবর্ণ জাতীয় ক্রিকেটাররা

জাতীয় লিগে বিবর্ণ জাতীয় ক্রিকেটাররা

স্পিনের বিপক্ষে তিনি যতটা সাবলীল, পেস খেলায় ততটা ছিলেন না। দীর্ঘদিন পর আবার শুরু হওয়া হাই পারফরমেন্স (এইচপি) শিবিরে তাই মোসাদ্দেক হোসেনের সেই দুর্বলতা নিয়েই কাজ হলো বেশি। সুইং ও শর্ট বল সামলানোর দীক্ষা নেওয়া বরিশালের তরুণ এ ব্যাটসম্যান ১৭-তম জাতীয় ক্রিকেট লিগেও এইচপির শিবিরে থাকার সুফল পাচ্ছেন। দ্বিতীয় রাউন্ডে সিলেটের বিপক্ষে অপরাজিত ডাবল সেঞ্চুরি তাঁর ব্যাটে। দুই ম্যাচ খেলে দুটি সেঞ্চুরিসহ ১৪১ গড়ে ৪২৩ রান করা মোসাদ্দেকই আপাতত আসরের সর্বোচ্চ স্কোরার।

তাঁর ঠিক পরেই যিনি আছেন, সেই মার্শাল আইয়ুবও এইচপির এলিট ক্রিকেটারদের তালিকায় ঠাঁই করে নিয়েছেন। তবে মোসাদ্দেকের মতো এইচপি শিবিরের সুফল তাঁর ব্যাটে অনূদিত হচ্ছে, এমনটি বলার উপায় নেই। কারণ এলিট ক্রিকেটারদের নিয়ে এইচপির দ্বিতীয় পর্যায়ের অনুশীলন কবে থেকে শুরু হবে, সেটি নিশ্চিত করে জানা নেই কারোরই। মার্শাল তাই অনুশীলন চালিয়ে গেছেন নিজের মতো করেই, ‘অন্য কারো কোনো সূচি না থাকলে ইনডোরে ব্যাটিং করার সুযোগ পেতাম। আমরা কয়েকজন মিলে একাডেমির উইকেটেও মাঝেমধ্যে ব্যাটিং করতাম।’ একসঙ্গে কয়েকজন মিলে অনুশীলনের সুফল পেয়েছেন বাংলাদেশের হয়ে তিনটি টেস্ট খেলা মার্শালও। খুলনার বিপক্ষে আগের রাউন্ডেই তাঁর জোড়া সেঞ্চুরিতে ম্যাচ বাঁচিয়েছে ফলোঅনে পড়া ঢাকা মেট্রো। দুই ম্যাচের তিন ইনিংসে ১৪৩.৫০ গড়ে চলতি জাতীয় লিগের দ্বিতীয় সর্বোচ্চ ২৮৭ রান মার্শালের ব্যাটে।

একজন এইচপির শিবির থেকে এসে রানের ফুলঝুরি ছোটাচ্ছেন। আরেকজন নিজে থেকেই অনুশীলন চালিয়ে গিয়ে সফল হচ্ছেন চলতি ফার্স্ট ক্লাস আসরে। কিন্তু যাঁরা সব সময় উঁচু দরের অনুশীলন সুযোগ-সুবিধার মধ্যেই থাকেন, তাঁদের কী অবস্থা? আপাতত উত্তর, সুবিধার নয়। বৃষ্টিবিঘ্নিত প্রথম রাউন্ডে সিলেটের বিপক্ষে তামিম ইকবাল ১৩ রান করার পর আর খেলাই হতে পারেনি। তবে চট্টগ্রামের হয়ে দ্বিতীয় ম্যাচের দুই ইনিংসেই ব্যর্থ এ বাঁহাতি ওপেনার, রাজশাহীর বিপক্ষে করেছেন ০ ও ৪ রান। প্রথম রাউন্ডের ম্যাচ খেলেই সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকার জন্য ছুটি নেওয়া সাকিব আল হাসান আজ থেকে শুরু হতে যাওয়া তৃতীয় রাউন্ডে থাকছেন না তাই। ঢাকার বিপক্ষে খেলা একমাত্র ইনিংসে এই বিশ্বসেরা অলরাউন্ডার করেছিলেন মোটে ১৩ রান। বোলিংয়েও উল্লেখ করার মতো পারফরমেন্স নয়, ৪৯ রানে শিকার ১ উইকেট। বরিশালের বিপক্ষে প্রথম রাউন্ডের ম্যাচের একমাত্র ইনিংসে রাজশাহীর হয়ে টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিমের ইনিংসটি ৩২ রানের। টেস্ট দলের ওপেনার ইমরুল কায়েস দুই ম্যাচের দুই ইনিংসে করেছেন ২৯ ও ৭ রান।

ভারত সফরে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে ব্যর্থ সৌম্য সরকারও দেশে ফিরে রানে ফিরতে পারেননি। সেখানে দুটি চার দিনের ম্যাচের চার ইনিংসে তাঁর রান যথাক্রমে ০, ৪৩, ০ ও ১৯! তিনটি এক দিনের ম্যাচে ভারত ‘এ’ দলের বিপক্ষে করেছেন ৯, ২৪ ও ১ রান! জাতীয় লিগের দ্বিতীয় রাউন্ডেও খুলনার একমাত্র ইনিংসে ঢাকা মেট্রোর বিপক্ষে আউট হয়েছেন তিনি ১৪ রান করে। তাঁর মতোই ভারতে ব্যর্থ ছিলেন ‘এ’ দলের অধিনায়ক মমিনুল হকও। তিনটি এক দিনের ম্যাচে ১৯, ৩ ও ৩৭ রানের পর দীর্ঘ পরিসরের ম্যাচের চার ইনিংসে করেছিলেন ১, ২২, ২ ও ৫৪! জাতীয় তারকাদের মধ্যে অবশ্য তাঁকে ব্যতিক্রম ধরতে হয়। কারণ দেশে ফিরেই চট্টগ্রামের হয়ে জাতীয় লিগের দ্বিতীয় রাউন্ডে খেলেছেন রাজশাহীর বিপক্ষে। সেই ম্যাচের প্রথম ইনিংসেই ৯০ রান করে আউট হয়েছেন, পরের ইনিংসে করেছেন ১৬।

মমিনুল রান পেলেও এটিকে বিচ্ছিন্ন ঘটনা বলেই ধরতে হচ্ছে আপাতত। কারণ অন্যদের অবস্থা যে অনুজ্জ্বল। আর দুই রাউন্ড শেষে ব্যাটসম্যানদের সেরা দশে নেই জাতীয় দলের কেউই। আগের রাউন্ডে ঢাকা মেট্রোর বিপক্ষে ১৮৬ রানের ইনিংস খেলা মোহাম্মদ মিঠুন ১৩৬.৫০ গড়ে ২৭৩ রান করে আছেন তালিকার তিন নম্বরে, যিনিও এইচপির শিবিরে ছিলেন। সেরা দশে আছেন এমনকি ক্রিকেট ক্যারিয়ারের সায়াহ্নে থাকা সিলেটের রাজিন সালেহও, নির্বাচকদের কোনো বিবেচনাতেই যিনি এখন আর নেই। এইচপির শিবির থেকে এসে চট্টগ্রামের ইরফান শুক্কুরের মতো ব্যাটসম্যানও সেঞ্চুরি করে ফেলেছেন, যাঁকে নিয়ে উচ্ছ্বসিত শোনাল নির্বাচক মিনহাজুল আবেদীনের কণ্ঠও।

তবে জাতীয় দলের ক্রিকেটারদের প্রসঙ্গ উঠতেই সেই উচ্ছ্বাস চাপা পড়ে গেল, ‘আমরাও এটি নিয়ে চিন্তিত। জাতীয় দলের ক্রিকেটারদের পারফরমেন্স এখন পর্যন্ত উল্লেখযোগ্য নয়। অথচ ঘরোয়া ক্রিকেটে ওদের পারফরমেন্সই সবচেয়ে বেশি নজরকাড়া হওয়া উচিত। কারণ এখানকার পারফরমারদের সঙ্গে ওদের পার্থক্য বেশি বলেই না ওরা আন্তর্জাতিক ক্রিকেট খেলছে। তাই পরের রাউন্ড থেকে ওদের আরো সিরিয়াসলি জাতীয় লিগটা খেলা উচিত।’ অন্যদের সঙ্গে নিজেদের পার্থক্য বোঝাতে যা জরুরিও।

জাতীয় লিগে বিবর্ণ জাতীয় ক্রিকেটাররা

About admin

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful