Templates by BIGtheme NET
Home / বিদেশ / কড়া নিরাপত্তায় বিহারের নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ

কড়া নিরাপত্তায় বিহারের নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ

ভারতের বিহারের আলোচিত বিধানসভা নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ চলছে। সোমবার সকাল সাতটা থেকে কড়া নিরাপত্তার মধ্যে ভোটগ্রহণ শুরু হয়।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানায়, এ দিন রাজ্যের মোট দশটি জেলায় ৪৯টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। মোট প্রার্থী সংখ্যা ৫৮৩।  মাওবাদী প্রভাবিত অঞ্চলগুলিতে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে বলেও জানিয়েছে সংবাদমাধ্যমটি।

প্রথম দফার নির্বাচনে ৪৯টি আসনের মধ্যে বিজেপি ২৭টি, এলজেপি ১৩টি আসনে লড়ছে। অন্য দিকে, জেডিইউ ২৪, আরজেডি ১৭ এবং কংগ্রেস ৮টি আসনে লড়ছে। ৫টি ধাপে অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ।

সাম্প্রতিক বেশ কয়েকটি ঘটনার জন্য এমনিতেই কিছুটা অস্বস্তিতে রয়েছে ক্ষমতাসীন বিজেপি। সেগুলোকে পাশ কাটিয়ে বিহারে ভারতীয় প্রধানমন্ত্রী ক্যারিশমা কি কাজে আসবে তা নিয়েই চলছে জল্পনা। বিজেপি যদি বিহারে তাদের আধিপত্য কায়েম রাখতে পারে, তাহলে মোদি আরও একটা নতুন জীবন পাবেন। আরও একটি কারণে এই নির্বাচন বিজেপির কাছে একটা বড় চ্যালেঞ্জ। সেটা হল, রাজ্যসভায় নিজেদের দল ভারী করা। লোকসভায় সংখ্যাগরিষ্ঠ হলেও রাজ্যসভায় সদস্য সংখ্যা কম থাকার কারণে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাশ করাতে নাকানি-চোবানি খেতে হয়েছে মোদিকে। এই নির্বাচন জিতে সেই রাস্তাটাও পরিষ্কার করে রাখতে চাইছেন তিনি।

অন্য দিকে, রাজ্যে জাতপাতের বিষয়টি যদি পর্যালোচনা করা হয় তা হলে নীতীশ এবং লালু বেশ কয়েকটি দিক থেকে এগিয়ে। উন্নয়নকে হাতিয়ার করে সব ক’টি দল ময়দানে নামলেও জাতপাতের বিষয়টি একটা বড় ফ্যাক্টর। বিজেপি বনাম মহাজোটের এই নির্বাচনী যুদ্ধে কে জয়ী হবে প্রহর গুনছে সব রাজনৈতিক দল।

About admin

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful