Templates by BIGtheme NET
Home / সারাদেশ / কমরেড মনি সিংহের ২৫তম মৃত্যুবাষির্কী আজ

কমরেড মনি সিংহের ২৫তম মৃত্যুবাষির্কী আজ

মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের উপদেষ্টা, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সপিবি) প্রতিষ্ঠাতা সভাপতি এবং টংক আন্দোলনের মহান নেতা কমরেড মনি সিংহের ২৫তম মৃত্যুবার্ষিকী আজ।

১৯০১ সালের ২৮ জুলাই কলকাতার এক মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন মনি সিংহ। ১৯২৮ সাল থেকে কমিউনিস্ট পার্টির একনিষ্ট কর্মী হিসেবে নিজেকে বিপ্লবী কর্মকাণ্ডে উৎসর্গ করেন তিনি। এ জন্য বেশ কয়েকবার জেলেও যেতে হয় তাকে। ১৯৩৫ সালে জেল থেকে মুক্তি কৃষক আন্দোলনের পাশাপাশি ‘টংক প্রথা’র বিরুদ্ধেও স্বোচ্চার ভূমিকা পালন করেন তিনি। ১৯৪৫ সালে নেত্রকোনায় অনুষ্ঠিত নিখিল ভারত কৃষাণ সভার ঐতিহাসিক সম্মেলনের অভ্যর্থনা কমিটির চেয়ারম্যান হন মনি সিংহ। তিনি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি মুজিবনগর সরকারের উপদেষ্টা পরিষদে নির্বাচিত হন। স্বাধীনতার পর ১৯৭৩ সালে অনুষ্ঠিত পার্টির দ্বিতীয় কংগ্রেসে মণি সিংহ কেন্দ্রীয় কমিটির সভাপতি নির্বাচিত হন। ৮৪ বছর বয়স পর্যন্ত সক্রিয়ভাবে তিনি পার্টির দায়িত্ব পালন করেন। ১৯৯০ সালের ৩১ ডিসেম্বর মৃত্যুবরণ করেন।

কমরেড মণি সিংহের কমিউনিস্ট আদর্শবোধই তাকে একজন বিশুদ্ধ, অনুপম, অনুকরণীয় দেশপ্রেমিকের পরিচয় এনে দিয়েছে। তার ২৫তম মৃত্যুবার্ষিকীতে দুর্গাপুরে টংক স্মৃতিস্তম্ভ প্রাঙ্গণে সাত দিন ব্যাপী মেলার আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার থেকে মেলা শুরু হয়ে চলবে আগামী ৬ জানুয়ারি পর্যন্ত।

About admin

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful