Templates by BIGtheme NET
Home / বিদেশ / ইসলামাবাদে নওয়াজ-সুষমা বৈঠক

ইসলামাবাদে নওয়াজ-সুষমা বৈঠক

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের সঙ্গে বৈঠক করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

বুধবার সন্ধ্যায় এই বৈঠক করেন তারা।

বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কোন্নয়নের ওপর জোর দেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। পাক-ভারত অভিন্ন সমস্যাগুলো নিরসনেও এ সময় দুইনেতা আলোচনা করেন বলে জানায় স্থানীয় গণমাধ্যম।

এছাড়াও, এদিন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী সারতাজ আজিজের সঙ্গে বহুল আলোচিত দ্বিপক্ষীয় বৈঠক করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। বৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে পাক-ভারত শান্তি আলোচনা শিগগিরই আবারও শুরুর বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন সুষমা স্বরাজ। সেখানেই স্থির হয়, শান্তি প্রক্রিয়া থেকে শুরু করে জম্মু ও কাশ্মীর সবকিছু নিয়েই ধাপে ধাপে আলোচনায় বসবে দুই দেশ।

তার এই সফরের মধ্য দিয়ে গত তিন বছরে প্রথমবারের মতো পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক হচ্ছে পাকিস্তান ও ভারতের মধ্যে। আর এর মাধ্যমে দক্ষিণ এশিয়ার দুই পরমাণু ক্ষমতাধর রাষ্ট্রের মধ্যে দ্বিপক্ষীয় উন্নয়নের একটি ধারা তৈরি হবে বলে আশা করছে দু’দেশের সরকার।

পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে সাক্ষাৎ করে সুষমা জানান, প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক রাখতে ভারত বদ্ধপরিকর। এদিন বৈঠকের পর যৌথ বিবৃতির মাধ্যমে ভারতের পক্ষ থেকে জানানো হয়। খুব শীঘ্রই দু’দেশের পররাষ্ট্র সচিবরা মিলিত হয়ে আলোচনার বিষয়বস্তু এবং সূচি স্থির করবেন। পাল্টা, পাকিস্তানের তরফে ২৬/১১ মুম্বাই হামলার বিচার প্রক্রিয়াকে ত্বরাণ্বিত করার আশ্বাস দেওয়া হয়েছে। সন্ত্রাস মোকাবিলায় ভারতকে সহযোগিতার আশ্বাসও দিয়েছে পাকিস্তান।

উল্লেখযোগ্যভাবে, যৌথ বিবৃতিতে সন্ত্রাসের তীব্র নিন্দা করে একযোগে তার মোকাবিলা করতে অঙ্গীকারবদ্ধ হয়েছে দুই দেশ। পাকিস্তান জানিয়েছে, নাশকতা মোকাবিলায় তারা ভারতকে সবরকম সহযোগিতা করতে রাজি। পাশাপাশি, যৌথ বিবৃতিতে বলা হয়েছে– দ্বিপাক্ষিক আলোচনায় থাকবে আস্থাবর্ধক পদক্ষেপ, সিয়াচেন, স্যর ক্রীক, উলার ব্যারেজ, অর্থনৈতিক এবং বাণিজ্যিক সহযোগিতা, সন্ত্রাসদমন, মাদক-নিয়ন্ত্রণ, চোরাচালান-নিয়ন্ত্রণ, মানবাধিকার, ধর্মীয় পর্যটন এবং দুদেশের মানুষের মেলামেশা।

নয়াদিল্লিতে এনএসএ পর্যায়ের বৈঠক বাতিল হওয়ার পরে ভারত-পাক সম্পর্কে জটিলতার সৃষ্টি হয়। সুষমার ইসলামাবাদ সফর আবারও নতুন করে বিভিন্ন বিষয়ে দু’দেশের মধ্যে আলোচনার দরজা খুলে দিচ্ছে বলে মনে করছে কূটনৈতিক মহল। সুষমা নিজেই জানিয়েছেন, দু’দেশের সম্পর্কের উন্নতি ঘটিয়ে বিভিন্ন বিষয়ে যাতে আলোচনা সম্ভব হয়, সেই বার্তা দিতেই তার ইসলামাবাদ সফর।

About admin

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful