Templates by BIGtheme NET
Home / তথ্যপ্রযুক্তি / আসছে আইফোন-আইপ্যাডের উন্নততর ‘ছোট’ সংস্করণ

আসছে আইফোন-আইপ্যাডের উন্নততর ‘ছোট’ সংস্করণ

বহুজাতিক প্রযুক্তি সংস্থা অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক সোমবারই সংস্থাটির নতুন পণ্যগুলো সম্পর্কে জানাবেন। ধারণা করা হচ্ছে, এবার আইফোন ও আইপ্যাড প্রো’র ছোট আকৃতির সংস্করণ বাজারে ছাড়তে যাচ্ছে অ্যাপল।

সিএনএন’র খবরে বলা হয়েছে, অ্যাপল নিজেদের পণ্যগুলোর প্রচারের ক্ষেত্রে সাধারণত ‘আরো সরু, দ্রুতগতির ও বড় আকৃতির’- এ ধরনের শব্দ ব্যবহার করে থাকে। গত নয় বছরে আইফোনের আকৃতি কেবলই বড় হয়েছে। শুরুতে সাড়ে তিন ইঞ্চির ডিসপ্লে বড় হতে হতে আইফোন সিক্স-এস প্লাসে এসে তার রূপ নিয়েছে সাড়ে পাঁচ ইঞ্চির স্ক্রিনে।

কিন্তু এবার অ্যাপল একদম উলটো পথে হেঁটে সম্ভবত ছোট আইফোনের ঘোষণা দেবে। আইফোন এসই বা আইফোন ফাইভএসই নামকরণ হতে পারে নতুন এ সংস্করণের। নতুন এ স্মার্টফোনের বৈশিষ্ট্য হবে চার ইঞ্চির ডিসপ্লে, যা ছিল তিন বছর আগে বাজারে আসা আইফোন ফাইভএস’র আকার। বাইরের নকশায় নতুন স্মার্টফোনটিতে খুব একটা বড় পরিবর্তন কিছু আসবে না। তবে ভেতরের প্রযুক্তিগুলো হবে আধুনিকতম, যা আইফোন সিক্সএস’র সঙ্গে তুলনীয়। থাকতে পারে এনাইন চিপ, উন্নততর ক্যামেরা ও অ্যাপল পে’র জন্য এনএফসি।

কিন্তু কেন এবার ছোট আকৃতির দিকে নজর অ্যাপলের? কিছু বাজার গবেষণায় দেখা গেছে, ব্যবহারকারীরা এখন আগের তুলনায় ছোট আকৃতির মুঠোফোন চাইছেন। এরই মধ্যে বড় বড় স্ক্রিনের অনেকগুলো মুঠোফোন বাজারে এনেছে অ্যাপল। তাহলে এবার ভিন্ন কিছু কেন নয়? এ ভাবনা থেকেই নতুন ধরনের আকারে ছোট কিন্তু উন্নততর প্রযুক্তির আইফোন বাজারে আনার পরিকল্পনা।

এছাড়া নতুন আইপ্যাড আকারে ছোট হলেও তাতে আইপ্যাড প্রো’র সমস্ত প্রযুক্তিই ঠুসে ভরে দেবে অ্যাপল। ৯.৭ ইঞ্চির ডিসপ্লে হবে নতুন আইপ্যাডের, শোনা যাচ্ছে এমনটাই। এটি দেখতে হতে পারে আইপ্যাড এয়ারের মতো। কিন্তু এর ভেতরে থাকবে প্রো’র মতোই আরো দ্রুতগতির প্রসেসর। অ্যাপলের স্ন্যাপ-অন স্মার্ট কিবোর্ডের সংযোগও পাওয়া যাবে এতে। অ্যাপল পেন্সিলের মাধ্যমে নতুন এ আইপ্যাড কাজ করবে।

এছাড়া উন্নততর ক্যামেরা ও সামনের দিকে এলসিডি ফ্ল্যাশ থাকবে আরো ভালো ছবির জন্য।

আর নতুন ধরনের অ্যাপল ঘড়িও আসতে পারে এবার। তবে এতে বাহ্যিক ছাড়া খুব একটা পরিবর্তন নাও থাকতে পারে।

সাধারণত অ্যাপলের বড় বড় সংবাদ সম্মেলনগুলো নিজেদের ওয়েবসাইটে সরাসরি সম্প্রচার করা হয়। অ্যাপলের ভক্তদের বিনোদনের জন্য খুব যত্নসহকারে পরিকল্পিত এসব ঘোষণা মঞ্চস্থ হয় নানা নাটকীয়তার মাধ্যমে। আর এবার কেবলমাত্র অ্যাপলের সংবাদ সম্মেলনগুলো নিজের বাড়িতে বসে কোনোরকম জটিলতা ছাড়াই যেন ভক্তরা সরাসরি দেখতে পারেন, সেজন্য অ্যাপল টিভি এনেছে সংস্থাটি। এএপিএল, টেকথার্টি অ্যাপল টিভি দেখতে অ্যাপ স্টোর থেকে বিনামূল্যেই পাওয়া যাবে ‘অ্যাপল ইভেন্টস’ অ্যাপ।

About Tareq Hossain

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful