Templates by BIGtheme NET
Home / জীবনযাপন / আমি জেনে-শুনে বিষ করেছি পান

আমি জেনে-শুনে বিষ করেছি পান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের অধ্যাপক মেহতাব খানম। তিনি আপনার মানসিক বিভিন্ন সমস্যার সম্ভাব্য সমাধান দেবেন। অল্প কথায় আপনার সমস্যা তুলে ধরুন।—বি. স.

সমস্যা
ছোটবেলা থেকেই আমি খুব শান্ত স্বভাবের, তবে পড়ালেখায় বেশ ভালো। এসএসসি পরীক্ষার আগে পাশের বাড়ির একটি মেয়ের সঙ্গে ভালোবাসার সম্পর্কে জড়িয়ে পড়ি। কিছুদিনের মধ্যে ব্রেকআপও হয়ে যায়। ফলে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় অনেক খারাপ ফল হয়। পরে কলেজে ব্যবস্থাপনা বিভাগে ভর্তি হই। শহরের একটি মেসে থেকে পড়ালেখা চালিয়ে যাই।
আর্থিক কষ্ট থাকায় টিউশনি করে আমি আমার পড়ালেখার খরচ জোগাড় করতাম। মেয়েদের প্রতি তীব্র ঘৃণা জন্মে। মাদকের নেশায় জড়িয়ে পড়ি। যদিও আমার মা, বাবা, এলাকার মানুষের চোখে আমি ভালো ছেলে হিসেবে পরিচিত। এর মধ্যে হঠাৎ করেই আমার ফোনে একটা মিসড কল আসে। আমি যোগাযোগ করতেই ভেসে আসে নারীকণ্ঠ। শুরু হয় কথা বলা। একপর্যায়ে জানতে পারি আমি যার সঙ্গে কথা বলি সে আমার মেসের পাশের বাড়ির কারও স্ত্রী।
এভাবে কথা বলতে বলতে আমিও তার প্রতি দুর্বল হয়ে পড়ি। পরে আমি জানতে পারি তার বয়স ১৮ বছর ও তার একটা চার বছরের ছেলে আছে। তার স্বামী একটা গ্যারেজে কাজ করে। প্রথম দিকে আমি তাকে অনেক বোঝাই এবং আমার অতীত জীবনের কথাগুলো তাকে বলি। কিন্তু সে আমাকে বলে সব মানুষই সমান হয় না। আমাদের শারীরিক সম্পর্ক হয়। এমনকি আমি তার কথায় আমার বাজে নেশাগুলো ছেড়ে দিই। সে আমাকে আর্থিকভাবে অনেক সাহায্য করতে থাকে। একসময় সে আমার সন্তানের মা হতে চায়। আমি তার ইচ্ছা পূরণ করি কিন্তু পরে জানতে পারি তার সঙ্গে মিলিত হওয়ার দুই মাস আগে সে তার স্বামীর দ্বারা গর্ভবতী হয়েছে। এরপর থেকে সে আর আমার সঙ্গে কথা বলে না। কিন্তু আমি নিজেকে ধরে রাখতে পারছি না। মনে হচ্ছে পৃথিবীতে আমার দম বন্ধ হয়ে আসছে। কিছুদিন আগে একটা চাকরি পেয়েছিলাম কিন্তু কিছুতেই ভালো লাগে না। চাকরিটা ছেড়ে দিয়েছি।
এখন রাতে ঘুমাতে পারি না। প্রতিনিয়ত ঘুমের ওষুধ খেয়ে ঘুমাই। নেশার প্রতি ঝোঁকটা আবার বেড়ে গেছে। আর একটা কথা বেশি মনে পড়ে, ‘আমি জেনে-শুনে বিষ করেছি পান’।
নাম প্রকাশে অনিচ্ছুক
পরামর্শ
তোমার মতো মেধাসম্পন্ন একজন মানুষের কিন্তু আজকের এই অবস্থানে থাকার কথা ছিল না। আর্থিক সংকট ও পরিবারের জ্যেষ্ঠ সদস্যদের সঠিক পথনির্দেশনার অভাবে তুমি অনেক সম্ভাবনা থাকা সত্ত্বেও বারবার ভুল করেছ। লেখাপড়ার পাশাপাশি অন্যান্য জীবন-দক্ষতা আয়ত্ত করা খুব প্রয়োজন।
বয়ঃসন্ধিতে প্রেমের সম্পর্ক ভেঙে যাওয়ার পর তুমি নেতিবাচক আবেগগুলো সামলাতে না পেরে এতটাই বিপর্যস্ত হয়েছ যে দুটো বড় পরীক্ষায় ভালো ফল করতে পারলে না।
সুস্থ বিনোদনের ব্যবস্থা না থাকায় এবং মাদকের সহজলভ্যতার জন্য অসংখ্য তরুণ এই ভয়ংকর পরিণতির দিকে চলে যাচ্ছে। তোমার সঙ্গে যে মেয়েটির ঘনিষ্ঠতা হয়েছিল সেও দুঃখজনকভাবে বাল্যবিবাহের কারণে বয়ঃসন্ধির শুরুতেই মা হয়েছে। পরিবার তাকে অপরিণত বয়সে বিয়ে দেওয়ার কারণে সে একজন মা বা স্ত্রী হওয়ার মতো প্রস্তুতি গ্রহণ করতে পারেনি। মেয়েটি যে তোমার সন্তানের মা হয়নি, সেটি ভালো হয়েছে। তুমি তো ওর বাবার পরিচয় নিয়ে ওকে সুন্দরভাবে বড় করার দায়িত্ব নিতে পারতে না।
জীবন তো তোমাকে অনেক কম বয়সে প্রচুর চ্যালেঞ্জে ফেলে দিয়ে মূল্যবান কিছু শিক্ষাও দিয়েছে। এই মুহূর্তে তোমার প্রথম দায়িত্ব হচ্ছে, নিজের প্রতি ভালোবাসা ও পরিপূর্ণ শ্রদ্ধা ধরে রাখা এবং নেশা থেকে বেরিয়ে আসা। এরপর নিজের কাছে প্রতিজ্ঞা করো যে তুমি এখন থেকে প্রথমে নিজেকে অনেক যত্ন করবে এবং লেখাপড়ার প্রতি যতটা সম্ভব মনোযোগ ধরে রাখবে। তোমার পরিবারের স্বপ্ন তুমি পূরণ করবে, সেই লক্ষ্যটিকেও সব সময় সঙ্গে রাখো।

About admin

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful