Templates by BIGtheme NET
Home / সারাদেশ / আজ বিশ্ব পরিসংখ্যান দিবস

আজ বিশ্ব পরিসংখ্যান দিবস

আজ বিশ্ব পরিসংখ্যান দিবস। জাতিসংঘের অন্তর্ভুক্ত সদস্য রাষ্ট্রসমূহে দ্বিতীয়বারের মতো দিবসটি পালন করা হচ্ছে। এবারের প্রতিপাদ্য বিষয় ‘উন্নত পরিসংখ্যান উন্নত জীবন’।

বিশ্ব পরিসংখ্যান দিবস ব্যাপকভাবে পালনের লক্ষ্যে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ও বাংলাদেশ পরিসংখ্যান সমিতি সম্মিলিতভাবে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, পরিসংখ্যান উন্নয়ন ও অগ্রগতির পরিমাপক। অর্থনীতিসহ সমাজের সকল কর্মকাণ্ডের গতি-প্রকৃতি নির্ণয় ও উন্নয়ন পরিকল্পনা প্রণয়নে পরিসংখ্যানের গুরুত্ব অপরিসীম। মূলত সঠিক পরিসংখ্যানই পরিকল্পনা প্রণয়নের পূর্বশর্ত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণীতে বলেছেন, টেকসই উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ও সিদ্ধান্ত গ্রহণে তথ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। নির্ভরযোগ্য ও সময়োপযোগী পরিসংখ্যান প্রণয়নে জাতীয় পরিসংখ্যান ব্যবস্থার সক্ষমতা নিশ্চিত করা অপরিহার্য।

দিবসটি উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন তারা।

দিবসটি পালন উপলক্ষে সোমবার রাজধানীর আগারগাঁওয়ের পরিসংখ্যান ভবনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে জানানো হয়, বিবিএস এর বিভিন্ন শুমারি ও জরিপের তথ্য-উপাত্তের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এমডিজি) লক্ষ্যসমূহের অগ্রগতি পরিমাপ করা হয়। জাতিসংঘ কর্তৃক সদ্য গৃহীত এসডিজির  ১৭টি লক্ষ্য ও  ১৬৯টি সূচক অগ্রগতির পরিমাপে বিবিএসকে বিপুল সংখ্যক বেইজ লাইন সার্ভের মাধ্যমে এবং কতিপয় শুমারির তথ্য-উপাত্তের মাধ্যমে তা নিরূপণ করতে হবে। এছাড়া সরকারের ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় সূচকসমূহ পরিবীক্ষণে বিবিএস কর্তৃক প্রণীত পরিসংখ্যান মূখ্য ভূমিকা পালন করবে।

About admin

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful