Templates by BIGtheme NET
Home / স্বাস্থ্য / আজই বাদ দিন এই ৫টি “ভালো” অভ্যাস

আজই বাদ দিন এই ৫টি “ভালো” অভ্যাস

স্বাস্থ্য রক্ষায় আমরা কত কিছুই না করে থাকি। কত অভ্যাস নিজের মধ্যে তৈরি করে থাকি। কিন্তু সব স্বাস্থ্যকর অভ্যাসই কি স্বাস্থ্যের জন্য ভাল? এমন কিছু স্বাস্থ্যকর অভ্যাস আছে যা আপাতত দৃষ্টিতে স্বাস্থ্যকর মনে হলেও তা শরীরের জন্য ক্ষতিকর। এমনই কিছু অভ্যাসের কথা জানতে পারা যায় indiatimes থেকে যে অভ্যাসগুলো আমরা দীর্ঘদিন ধরে সুস্বাস্থ্যের জন্য করে আসছি।

১। খাওয়ার ঠিক পর পরই ব্রাশ করা

আমরা সবাই জানি খাবার খাওয়ার পর দাঁত ব্রাশ করা উচিত। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা খাবার খাওয়ার সাথে সাথে দাঁত ব্রাশ করে থাকেন। ডেন্টাল বিশেষজ্ঞের মতে খাওয়ার পর কিছুক্ষণ পর্যন্ত মুখে খাবারের অ্যাসিড থেকে যায়, যা দাঁতের এনামেল নষ্ট করে দিতে পারে। খাবার খাওয়ার এক ঘন্টার পর দাঁত ব্রাশ করুন। যদি কোন খাবার দাঁতে লেগে থাকে তবে পানি দিয়ে কুলি করে ফেলুন।

২। বোতলজাত পানি পান

অনেকের ধারণা বোতলজাত পানি স্বাস্থ্যের জন্য নিরাপদ। বোতল পানি প্রক্রিয়াজাত করার ফলে এর মিনারেলের পরিমাণ হ্রাস পায়। যা আপনার দেহে প্রয়োজনীয় মিনারেল, ক্যালসিয়াম, পটাশিয়াম, স্যালিক পদার্থে অভাব দেখা দেয়। খুব বেশি প্রয়োজন না হলে বোতলজাত পানি পান করা থেকে বিরত থাকুন। বাসার পানি সব সময়  সাথে বহন করুন।

৩। ফ্ল্যাট স্যান্ডেল পরিধান করা

হিল স্যান্ডেলের খারাপ দিক সম্পর্কে আমাদের সবার জানা। অনেকের ধারণা হিল হাঁটু এবং গোড়ালির ক্ষতি করে থাকে। কিন্তু আপনি জানেন কি ফ্ল্যট স্যান্ডেলেরও আছে স্বাস্থ্য ঝুঁকি? Podiatrist and mobility consultant Chaitanya Shah মতে ফ্ল্যাট স্যান্ডেল পড়লে পায়ের পুরো পাতার উপরে চাপ পড়ে। বিশেষ করে পায়ের পেছনের অংশের উপরেই চাপটা বেশি পড়ে থাকে। এতে ক্ষতিগ্রস্ত হয় হয় পেশী।

৪। হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার

অনেকেই হাত জীবাণুমুক্ত করার জন্য হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে থাকেন। কিন্তু আপনি জানেন কি এটি আপনার ক্ষতিসাধন করছে! হ্যান্ড স্যনিটাইজারে ট্রাইক্লোসান নামক উপাদান আছে যা ত্বকে ভিতর দিয়ে রক্তে মিশে যায়। দীর্ঘদিন ব্যবহারের ফলে এটি বিভিন্ন পেশীর মধ্যে সমন্বয়ে সমস্যা সৃষ্টি করে। যা পরবর্তীতে ত্বক রুক্ষ করার সাথে সাথে আরও কিছু ত্বক সমস্যার উদ্ভব করে। University of California Davis, US গবেষণায় করে এমন ধারণা পেয়েছেন।

৫। ঘন ঘন কসমেটিক্স পরিবর্তন

বাজারে নতুন কোন প্রডাক্ট উদ্ভব হলেই অনেকে চিন্তা ভাবনা না করে কিনে থাকে। কিন্তু সব কসমেটিক্স সব ত্বকের জন্য প্রযোজ্য নয়। নতুন নতুন কসমেটিক্স ব্যবহার ত্বকের ক্ষতিসাধন করে থাকে। Dermatologist Dr Manohar Sobhani বলেন “ সাধারণত মানুষের ত্বকের পিএইচ লেভেল ৫.৫ । কসমেটিক্সগুলো ত্বকের পিএইচ অনুযায়ে  তৈরি হয়ে থাকে। তবে সব কসমেটিক্স সব ত্বকের জন্য নয়। সাবানে পিএইচ এর পরিমাণ বেশি থাকে”।

About admin

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful