Templates by BIGtheme NET
Home / খেলাধুলা / আছে সফলতা, অভাব পেশাদারিত্বের

আছে সফলতা, অভাব পেশাদারিত্বের

আজ ১০ অক্টোবর। ২০১৩ সালের এই দিনে বাংলাদেশের ক্রিকেট বোর্ডের(বিসিবি) প্রথম সভাপতি নির্বাচিত হন নাজমুল হাসান পাপন। সে হিসেবে শনিবার পাপনের বিসিবির প্রধান হিসেবে দুইবছর পূর্ণ হলো।

পাপনের হাত ধরে গত দুই বছরে যেমন ছিলো সফলতা, ছিলো কিছু ব্যর্থতাও। বিশেষ করে পেশাদারিত্বের অভাব রয়ে গেছে অনেকটাই।

দায়িত্ব নেয়ার পর প্রথম বছরটা বেশ চ্যালেঞ্জের মধ্য দিয়ে কাটে বিসিবির। বিশেষ করে বাংলাদেশ প্রিমিয়ার লিগের(বিপিএল) ম্যাচ ফিক্সিং সামলাতে গিয়ে কম ঘাম ঝরাতে হয়নি পাপনবাহিনীকে। দায়িত্ব নেওয়ার পর থেকে ২০১৪ সালের নভেম্বরের আগ পর্যন্ত ছিলো জয়ের ব্যর্থতাও। একের পর এক জয়ের কাছে গিয়ে ফিরে আসা, কোচ বদল সবমিলিয়েই ভালো সময় কাটায়নি বাংলাদেশ ক্রিকেট দল। অবশ্য ’১৪ এর নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে জয়খরা কাটানোর মধ্যে দিয়ে শুরু হয় নতুন দিনের। পরের বছর ফেব্রুয়ারিতে বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে উঠে নতুন ইতিহাসের জন্ম দেয় মাশরাফিবাহিনী।

অন্যদিকে, সাকিব আল হাসানকে সুবার শাস্তি দেওয়া, মুশফিকুর রহমকে সরিয়ে মাশরাফি বিন মুর্তজাকে ওয়ানডে দলের দায়িত্ব দেওয়া; সবমিলিয়ে কাজটা কঠিন ছিলো বিসিবির জন্য। আর এই দুইটি সিদ্ধান্তই ক্রিকেট বিশেষজ্ঞদের কাছে ইতিবাচক সংকেত পায় বিসিবি।

বিপণনেও ছিলো বিসিবির ব্যর্থতা। গত দুইবছরে জাতীয় ক্রিকেট লিগের(এনসিএল) কোন দলকেই ফ্র্যাঞ্চাইজিভিত্তিক করতে পারেনি তারা। থেমে রয়েছে টেলিভিশন সত্ত্ব বিক্রি করা নিয়েও।

সবকিছুই ছিলো এই দুই বছরে। প্রশংসা, বিতর্ক, সমালোচনা ও আলোচনা কোনকিছুই বাদ যায়নি। বিশেষ করে আইসিসির গঠনতন্ত্র সংশোধনে তিন মোড়লের (ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া) আধিপত্য বিষয়ে শুরুতে নিজেদের অবস্থান পরিষ্কার না করায় সমালচোনার মুখে পড়ে বিসিবি। যদিও, শেষপর্যন্ত নিজেদের কৌশলী অবস্থানের কারণে সফল হয় তারা।

এদিকে, বোর্ডের কর্মকর্তাদের পেশাদারিত্ব ও কাজ নিয়েও প্রশ্ন রয়েছে। গত জানুয়ারিতে এনায়েত হোসেন সিরাজকে চেয়ারম্যান করে গঠন করা হয় ওয়ার্কিং কমিটি। কিন্তু এখন পর্যন্ত অনুষ্ঠিত হয়নি একটিও সভা।

দায়িত্ব নেওয়ার পরপরই নাজমুল হাসান পাপন জানিছিলেন, বোর্ডকে তিনি পেশাদারিত্বের সঙ্গে এগিয়ে নেবেন। কিন্তু গত দুইবছরের এর অনেক কিছুই বাস্তবে ঘটেনি। হাতে রয়েছে আরো দুইবছর। দায়িত্বশীল এই সভাপতি বাংলাদেশের ক্রিকেটকে তার স্বপ্নের পথে নিয়ে যাওয়ার জন্য এখনো সময় পাচ্ছেন। ভবিষ্যতই হয়তো বলে দিতে পারে তার সাফল্যগাঁথা।

About admin

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful