Templates by BIGtheme NET
Home / জাতীয় / আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে ইসির বৈঠক চলছে

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে ইসির বৈঠক চলছে

আসন্ন পৌরসভা নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে করণীয় ঠিক করতে বিভিন্ন বাহিনীর সঙ্গে বৈঠকে বসেছে নির্বাচন কমিশন (ইসি)। আজ শনিবার সকাল ১১টায় রাজধানীর ইস্কাটনে বাংলাদেশ ইনস্টিটিউট অব অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ম্যানেজমেন্ট (বিয়াম) ফাউন্ডেশন মিলনায়তনে এ বৈঠক শুরু হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ। বৈঠকে নির্বাচন কমিশনাররা, ইসি সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, পুলিশের মহাপরিদর্শক, র‌্যাব, বিজিবি, আনসার-ভিডিপি, কোস্ট গার্ডসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার মহাপরিচালক ও স্বশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারসহ রিটার্নিং কর্মকর্তারা উপস্থিত আছেন।

বৈঠকের জন্য তৈরি করা ইসির কার্যপত্রে বলা হয়েছে, নির্বাচনে চার দিনের জন্য মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে পুলিশ, এপিবিএন, ব্যাটালিয়ন আনসার, র‌্যাব, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও কোস্ট গার্ড মোতায়েন থাকবে। মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স ভোট গ্রহণের আগের দুই দিন, ভোট গ্রহণের দিন ও পরে একদিন মাঠে থাকবে। সাধারণ ভোটকেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর ১৯ জন ও ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্রে আটজন অস্ত্রধারীসহ মোট ২০ জন সদস্য মোতায়েন থাকবেন। ওই চার দিনের জন্য মাঠে থাকবেন জুডিশিয়াল ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরা।

এ ছাড়া ভোটের আগে পৌরসভাগুলোতে চিহ্নিত অপরাধী, চাঁদাবাজ, মাস্তান, অস্ত্রবাজ ও সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চালবে। নির্বাচন কর্মকর্তাদের মতে, ২০১১ সালের জানুয়ারিতে চার ধাপে আড়াই শতাধিক পৌরসভায় ভোট অনুষ্ঠিত হয়। তখন র‌্যাব ও আর্মড পুলিশ ব্যাটালিয়ন, বর্ডার গার্ড বাংলাদেশ ও কোস্ট গার্ডের পাশাপাশি সীমিত পরিসরে সেনাবাহিনী ও নৌবাহিনী মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়েন করা হয়েছিল। এবারের নির্বাচনে কমিশন থেকেই সশস্ত্র বাহিনীর সদস্যদের চাওয়া হচ্ছে না। তবে র‌্যাব ও বিজিবির সংখ্যা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

ইসির কর্মকর্তাদের মতে, প্রথমবারের মতো দলীয়ভাবে অনুষ্ঠিত স্থানীয় সরকারের এ নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ অন্তত ২০টি রাজনৈতিক দলের প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করছে। পৌরসভাগুলোর নির্বাচনী এলাকার আকার এবং জনসংখ্যা বড় নয়। এসব বিবেচনায় পৌর নির্বাচনে সেনা ও নৌবাহিনী মোতায়েনের প্রয়োজন হবে না। তবে বিএনপি জোট নির্বাচনের কোনো পর্যায়ে বয়কট করলে সহিংসতা হতে পারে বলে আশঙ্কা তাদের।

About admin

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful